মুখোমুখি বিতর্কে বাইডেন ও ট্রাম্প, কবে হবে সেই যুদ্ধ ?

নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন

সন্ধান২৪.কম: আগামী নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। ক্ষমতার মসনদে এবার কার পালা, বাইডেন না ট্রাম্প ? তা নিয়ে ইতিমধ্যেই রাজনীতির পারদ চড়তে শুরু করেছে।
এই পরিস্থিতিতে জানা গেল আগামী জুন ও আগস্টে মুখোমুখি বিতর্ক যুদ্ধে বসবেন দুই প্রেসিডেন্ট প্রার্থী। ২৭ জুন ও ১০ সেপ্টেম্বর ওই দুই বিতর্ক হবে। প্রথম বিতর্কের আহ্বান জানিয়েছে সিএনএন। দ্বিতীয় বিতর্কের আহ্বান এবিসির।
এই বিতর্ক হোয়াইট হাউসের দৌড়ে তাৎপর্যপূর্ণ হয়ে উঠবে বলেই মত প্রকাশ করেন রাজনৈতিক বিশ্লেষকরা।
বাইডেন ইতিমধ্যেই সোশাল মিডিয়ায় জানিয়ে দিয়েছেন তিনি বিতর্কের জন্য প্রস্তুত। জানিয়েছেন, ”আপনারা যখন বলবেন, যেখানে খুশি, যে কোনও সময়, যে কোনও জায়গায়।” এদিকে ট্রাম্প বাইডেনকে ‘সবচেয়ে খারাপ তার্কিক’ বলে তোপ দেগে বলেছেন, ”জুন ও সেপ্টেম্বরে বিতর্কে বাইডেনকে দেখে নেব।”

যদিও বাইডেনের সমর্থকদের দাবি, বিতর্কে বেকায়দায় পড়বেন ট্রাম্পই তাঁর বিরুদ্ধে যে সব কেলেঙ্কারির অভিযোগ রয়েছে, সেগুলিই রিপাবলিকান নেতাকে অস্বস্তিতে ফেলতে পারে। পাশাপাশি ট্রাম্প-সমর্থকদের দাবি, বাইডেনের মধ্যে বয়সোচিত অসংলগ্নতা দেখা দিয়েছে। তাই অনায়াসেই তাঁকে বেকায়দায় ফেলবেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট।
এদিকে গত এপ্রিলে এক সমীক্ষায় দেখা গিয়েছে, আসন্ন প্রেসিডেনশিয়াল নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের জয় কার্যত নিশ্চিত! জো বাইডেনকে একেবারে মুছে দিয়ে ফের ক্ষমতার আসনে বসতে চলেছেন ট্রাম্প । প্রাথমিকভাবে অনুমান, দেশের অস্থিতিশীল অর্থনীতির জন্য বাইডেনকেই দায়ী করেছেন যুক্তরাষ্ট্রের মানুষ।

সমীক্ষার রিপোর্টে আরও বলা হয়, প্রেসিডেন্ট হিসাবে ট্রাম্পের কার্যকলাপ নিয়ে ক্ষোভ রয়েছে আমজনতার মনে। তা সত্তে¡ও ট্রাম্পকেই পরবর্তী প্রেসিডেন্ট হিসাবে দেখতে চাইছে আমেরিকা। অনেকেই মনে করছেন, শারীরিকভাবে ফিট নন বলেই বাইডেনের প্রেসিডেন্ট হওয়া উচিত নয়।

 

 

 

Exit mobile version