পশ্চিমবঙ্গে চিকিৎসক পড়ুয়াকে ধর্ষণ এবং খুনের প্রতিবাদে উত্তাল আমেরিকা

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগের দাবী

সন্ধান২৪.কম: ভারতের পশ্চিমবঙ্গের আরজি কর মেডিক্যাল কলেজে এক চিকিৎসক পড়ুয়াকে ধর্ষণ এবং খুনের ঘটনায় উত্তাল পশ্চীমবঙ্গসহ গোটা ভারত। সুপ্রিম কোর্ট বিষয়টি পর্যবেক্ষণ করছে। ইতিমধ্যে দেশের শীর্ষ আদালত একাধিক নির্দেশিকাও দিয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী হাতে থাকা পুলিশ বাহিনী নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ায় ইতিমধ্যে আরজি করের দায়িত্ব নিয়েছেন কেন্দ্রীয় আধা সামরিক বাহিনী। গোটা পরিস্থিতি সামাল দিতে ব্যর্থ হওয়ায় স্বরাষ্ট্রমন্ত্রী ও মুখ্যমন্ত্রী মমতার পদত্যাগের এখন একদফা দাবীতে অগ্নীগর্ভ পশ্চিমবঙ্গবাসী। বেশ কয়েকটি সমাবেশ থেকে ব্যথ্যতার দায়ে মুখ্যমন্ত্রী  ও স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগের দাবী জানানা হয়।
আটলান্টায় প্রতিবাদ সমাবেশ

ভারতের সীমানা পেড়িয়ে আরজি করের ঘটনায় প্রতিবাদের ঢেউ আমেরিকায় গুরত্বপূর্ণ কিছু শহরেও এসে পড়েছে।
হাসপাতালে চিকিৎসকের মৃত্যুর প্রতিবাদে আমেরিকার কিছু শহরের রাত-পথ দখল করেছিলেন বঙ্গবাসী। আমেরিকার নিউইয়র্ক,বস্টন,আটলান্টা, সানফ্রানসিসকো,অষ্টিনের কিছু শহর চিকিৎসক-হত্যার নিন্দায় সরব হয়েছিলেন ভারতীয়েরা। যাদের মধ্যে একটা বড় ছিল অংশ বাঙালি এবং চিকিৎসক। এমন কি এ-দেশেই জন্মেছেন, এমন নবীন প্রজন্মের ছেলেমেয়েরাও প্রতিবাদে সামিল হয়েছিল।
সান ফ্রান্সিসকো বে এরিয়ার ডাবলিনে, বস্টনের শহরতলি অ্যাশল্যান্ডে আশপাশের বহু শহরে, আটলান্টা শহর, ফিলাডেলফিয়া,নিউইয়র্কের ম্যানহাটনে পশ্চীমবঙ্গেও মেয়েদের নিরাপত্তা ও ন্যায়বিচারের দাবি জমায়েত করেছিলেন। সমাবেশ থেকে জানানো হয়, মৃত্যুর ঘটনায় দোষীদের শাস্তি না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষনা দেয়া হয়। গান, কবিতা ও নীরবতায় তারা স্মরণ করেন মৃতা চিকিৎসককে। বার্তা দেন, ওই চিকিৎসক ও পশ্চিমবঙ্গের প্রতিবাদী মহিলাদের পাশে আছেন তারা।
প্রসঙ্গত, গত ৮ আগষ্ট ভারতের কলকাতা শহরে একটি প্রথম সারির মেডিকেল কলেজে কতর্ব্যরত অবস্থায় একজন তরুণী চিকিৎসককে খুন ও ধর্ষণের ঘটনা ঘটে। ৩১ বছর বয়সী ওই তরুণীর দেহের ময়না তদন্তে চরম যৌন লাঞ্ছনার প্রমাণ মিলেছে এবং কর্তৃপক্ষ গোটা ঘটনাটি প্রথমে চাপা দেওয়ার চেষ্টা করেছিল । এই ধরনের অভিযোগ ওঠার পর গোটা ভারতসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে ভারতের সর্বস্তরের মানুষ কার্যত ফুঁসে উঠেছেন।

 

 

Exit mobile version