যুদ্ধে শিশু সৈনিক ব্যবহার করছে হামাস?

সন্ধান২৪.কম: যুদ্ধের সময়  উত্তর গাজার পর দক্ষিণ গাজার একটি স্কুল থেকে মিলল হামাসের সুড়ঙ্গ পথ। ওই স্কুলে শিশুদের অস্ত্রের প্রশিক্ষণও দেওয়া হত বলে দাবি করেছে ইজরায়েল ডিফেন্স ফোর্স (আইডিএফ)। এই দাবির পক্ষে একাধিক ছবি প্রকাশ করেছে তারা। বলে রাখা ভালো, জঙ্গিদের নিকেশ করতে গোটা গাজা ভূখণ্ড জুড়ে আক্রমণ শানাচ্ছে ইজরায়েল। ধ্বংস করা হচ্ছে জঙ্গিদের একাধিক ডেরা।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, ইজরায়েলি ফৌজের পঞ্চম ব্রিগেড দক্ষিণ গাজার খিরবেট আহজার অঞ্চলের একটি স্কুলে হামাসের সুড়ঙ্গের হদিশ পেয়েছে। জওয়ানরা বিভিন্ন হাতিয়ারের ছবি খুঁজে পেয়েছে যেগুলো শিশুদের জন্য প্রস্তুত করা হয়েছিল। সেই ছবি আইডিএফ প্রকাশ করে জানিয়েছে, ওই স্কুল থেকে মর্টার, গ্রেনেড, বুলেট উদ্ধার করা হয়েছে। ফলে মনে করা হচ্ছে, যুদ্ধে ছোট ছোট শিশুদেরকেও ব্যবহারের ছক কষেছিল হামাস জঙ্গিরা। অস্ত্রের প্রশিক্ষণ দেওয়ার জন্য হাতিয়ারের ছবি ব্যবহার করত তারা।  

জানা গিয়েছে, বুধবার দক্ষিণ গাজার খিরবেট আহজার অঞ্চলের অভিযান চালানোর সময় হামাস জঙ্গিদের অন্যান্য ডেরাতেও তল্লাশি চালানো হয়। যেখান থেকে ট্যাঙ্ক বিধ্বংসী রকেট ছুঁড়েছিল জেহাদিরা। সেনাবাহিনী বেশ কিছু অস্ত্রশস্ত্রও বাজেয়াপ্ত করেছে। উত্তর গাজা গুঁড়িয়ে দেওয়ার পর দক্ষিণ গাজায় আক্রমণ শানাচ্ছে ইজরায়েল। হামলা চালানো হয়েছে সেখানকার একাধিক শরণার্থী শিবির, জনবসতিপূর্ণ এলাকায়।

বলে রাখা ভালো, গাজা ভূখণ্ডে মাটির ৮০ মিটার নিচে ছড়িয়ে রয়েছে হামাসের (Hamas) টানেল নেটওয়ার্ক, যার ব্যাপ্তি কয়েকশো কিলোমিটার। ওই সব সুড়ঙ্গের ভিতরে রয়েছে বাঙ্কার, হাতিয়ার ভাণ্ডার থেকে শুরু করে নানা ধরনের ফাঁদও। গাজার হাসপাতাল, মসজিদ, স্কুলের নিচে হদিশ মিলেছিল ‘দ্য মেট্রো’বা হামাসের সুড়ঙ্গ জালের। মাটির নিচের এই ডেরা থেকে বিভিন্ন হামাসের বিরুদ্ধে বিভিন্ন সন্ত্রাসী কার্যকলাপ চালানোর অভিযোগ তুলেছে ইজরায়েল। এর আগে উত্তর গাজায় মাটির নিচে হামাসের ডেরা বিস্ফোরক ভরে উড়িয়ে দিয়েছিল ইজরায়েলি ফৌজ।

Exit mobile version