রোজার মধ্যেও রেমিট্যান্স কমল

বৈধ পথে রেমিট্যান্স প্রবাহে বিরূপ প্রভাব পড়েছে

সন্ধান২৪.কম: প্রবাসীরা প্রতি বছরই  রমজান ও ঈদুল ফিতরকে ঘিরে দেশে থাকা স্বজনদের জন্য বেশি অর্থ পাঠান। এবারের রোজায় অবশ্য উল্টো চিত্র দেখা গেছে। মার্চে দেশে রেমিট্যান্স প্রবাহ না বেড়ে উল্টো কমেছে। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, প্রবাসীরা গত মাসে ১৯৯ কোটি ৬৮ লাখ ডলার দেশে পাঠিয়েছেন, গত বছরের একই মাসে যার পরিমাণ ছিল ২০২ কোটি ২৪ লাখ ডলার। সে হিসাবে রেমিট্যান্স প্রবাহ ১ দশমিক ২৬ শতাংশ কমেছে।

চলতি বছরের ফেব্রুয়ারির তুলনায়ও রেমিট্যান্স কমেছে মার্চে। ফেব্রুয়ারিতে দেশে প্রবাসী আয় এসেছিল ২১৬ কোটি ৪৫ লাখ ডলার। রমজানেও রেমিট্যান্স প্রবাহ না বাড়ার জন্য অবৈধ হুন্ডির বাজারকে দায়ী করছেন ব্যাংক কর্মকর্তারা। একাধিক ব্যাংকের শীর্ষ নির্বাহী জানান, রমজানকে কেন্দ্র করে হুন্ডি কারবারিদের তৎপরতা বেড়ে গেছে। ব্যাংকের তুলনায় তারা ডলারের দর বেশি দিচ্ছে। এ কারণে বৈধ পথে রেমিট্যান্স প্রবাহে বিরূপ প্রভাব পড়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য পর্যালোচনা করে দেখা যায়, চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম নয় মাসে (জুলাই-মার্চ) দেশে রেমিট্যান্স এসেছে ১ হাজার ৭০৭ কোটি বা ১৭ দশমিক শূন্য ৭ বিলিয়ন ডলার। আগের অর্থবছরের একই সময়ে প্রবাসীরা ১৬ দশমিক শূন্য ৪ বিলিয়ন ডলারের রেমিট্যান্স পাঠিয়েছিলেন। সে হিসাবে চলতি অর্থবছরের প্রথম নয় মাসে রেমিট্যান্সে প্রবৃদ্ধি হয়েছে ৬ দশমিক ৪২ শতাংশ। তবে যে পরিমাণ বাংলাদেশী বিদেশে গেছেন সে অনুপাতে রেমিট্যান্স বাড়েনি।

Exit mobile version