কবি শহীদ কাদরী স্মরণে ‘একটি কবিতা সন্ধ্যা’ অনুষ্ঠিত হলো

সন্ধান২৪.কম: শনিবার সন্ধ্যায় জ্যামাইকার মেরি লুই একাডেমিতে কবি শহীদ কাদরীকে স্মরণ করে ‘একটি কবিতা সন্ধ্যা’ অনুষ্ঠানের আয়োজন করে ডায়াস্পোরা নামে একটি সংগঠন।

শুরুতেই আয়োজক সংগঠন ডায়াস্পোরার পক্ষে স্বাগত বক্তব্য রাখেন এজাজ আলম। এরপর মিনহাজ আহমেদ শাম্মুর পরিচালনায় একটি তথ্যচিত্র প্রদর্শীত হয়। অনুষ্ঠানের শেষে ডায়াস্পোরার অন্যতম প্রতিষ্ঠাতা ডা.প্রতাপ দাস সবাইকে ধন্যবাদ জানিয়ে বক্তব্য রাখেন।

সামাজিকতার বিবেচনায় চিরায়ত বাঙালি মননকে খুঁজে পাই আমরা শহীদ কাদরীর কবিতায়। সেই বিবেচনায় শহীদ কাদরী তার কবিতাকে পরবর্তী পজন্মের জন্য এগিয়ে রেখেছেন। শহীদ কাদরীর শহরে জন্ম হয়েছে ঢাকা শহরে । ফলে নাগরিকতার বোধ সুতীব্র হয়েছে তার কবিতায়। বাস্তবে শহীদ কাদরীর কবিতার চিত্রকল্পের দিকে ঢাকা যাত্রা শুরু করেছে মাত্র। বাংলা কবিতার বরপুত্র কবি শহীদ কাদরীকে স্মরণ সভা ‘একটি কবিতা সন্ধ্যা’ আয়োজনে বক্তরা শহীদ কাদরীকে নিয়ে এমনই মূল্যায়ন করেছেন।
এরপর ছিল শিল্পী, বীর মুক্তিযোদ্ধা তাজুল ইমামের গানে এবং নজরুল কবীরের পরিচালনায় নির্মিত ‘রূপালী ডানায়’ শিরোনামের চিত্রকাব্য।

অনুষ্ঠানে কবি শহীদ কাদরীর জীবন ও কবিতার উপর আলোচনায় অংশ নেন জাতিসংঘের হিউম্যান ডেভেলপমেন্ট অফিসের সাবেক পরিচালক ও লেখক ড. সেলিম জাহান, সাংবাদিক কৌশিক আহমেদ, লেখক হাসান ফেরদৌস, কবিপতœী নীরা কাদরী, লেখক আদনান সৈয়দ এবং লেখক মনিজা রহমান।
কবির কবিতা থেকে আবৃত্তি করেন শিরীন বকুল, মুমু আনসারী, আবির আলমগীর, শুক্লা রায়, লুবনা কাইজার, রওশন আরা লিপি, তাহরিনা পারভীন প্রীতি, নজরুল কবীর, মোশারফ হোসেন, পারভীন সুলতানা, সাবিনা নীরু ও আনোয়ারুল লাভলু।
কবির প্রতি শ্রদ্ধা নিবেদন করে লেখা স্বরচিত কবিতা পাঠ করেন ফকির ইলিয়াস, মনজুর কাদের, শাহীন ইবনে দিলওয়ার, মিশুক সেলিম, শাহ আলম দুলাল, মাসুম আহমেদ, বেনজির শিকদার, চারু হক, আহমেদ ছহুল, সৈয়দ আহমদ জুয়েদ, সুরীত বড়ুয়া, ফারহানা ইলিয়াস তুলি, কাজী আতিক প্রমূখ।

কবি শহীদ কাদরীর কবিতা ‘তোমাকে অভিবাদন প্রিয়তমা’ অবলম্বনে গীতি দৃশ্যকাব্য রুদ্রনীল দাশ রুপাইয়ের গাওয়া গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেন মার্জিয়া স্মৃতি।
কবি তার জীবনকালে জ্যামাইকায় ‘একটি কবিতা সন্ধ্যা’ নামে নিয়মিত অনুষ্ঠান করতেন। বিভিন্ন সময়ে সেই অনুষ্ঠানে যোগ দিয়েছেন অসংখ্য কবি, সাহিত্যিক ও সাংস্কৃতিক কর্মী। তাদের মধ্য থেকেই অনেকে যোগ দিয়েছিলেন এই আয়োজনে।
বাংলা কবিতার বরপুত্র কবি শহীদ কাদরীর দীর্ঘদিনের বাস ছিল নিউইয়র্ক। এই শহর থেকেই চিরবিদায় নিয়েছিলেন তিনি। আগস্ট মাসে জন্ম এবং মৃত্যু বাংলা ভাষার অন্যতম এই কবির।

Exit mobile version