নিউইয়র্কে উদীচীর প্রতিবাদ সভা : জামায়েত ইসলাম মানবতাবিরোধী অপরাধ করেছে

সন্ধান২৪.কম: বাংলাদেশের চলমান রাজনৈতিক সংকট,সংখ্যালঘু স¤প্রদায় ও শিক্ষক নির্যাতনসহ ৭১-এর যুদ্ধাপরাধী জামাত-শিবির কে রাজনীতি করার বৈধতা দেওয়ার প্রতিবাদ সমাবেশ করেছে উদীচী শিল্পীগোষ্ঠী যুক্তরাষ্ট্র সংসদ।

জ্যাকসন হাইট ডাইভারসিটি প্লাজায় ১ সেপ্টেম্বর সন্ধে ৭ টায় এই বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি সুব্রত বিশ্বাস। সমাবেশে বক্তব্য দেন মিনহাজ আহম্মেদ শাম্বু, হিরো চৌধুরী,বাবুল আচার্য, সুলেখা পাল প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক আলীম উদ্দিন।

জামাত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ করার দাবী জানিয়ে বক্তারা বলেন, ১৯৭১-এর মুক্তিযুদ্ধে জামায়াতে ইসলামী কিভাবে পাকিস্তানি হানাদার বাহিনীর সঙ্গে হাত মিলিয়ে পাকিস্তানের অখন্ডতা এবং ইসলাম রক্ষার দোহাই দিয়ে নজিরবিহীন গণহত্যা ও নারী ধর্ষণসহ যাবতীয় মানবতাবিরোধী অপরাধ করেছে এ বিষয়ে আমরা সবাই অবগত। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিভিন্ন রায়ে এবং গণহত্যাবিষয়ক বিভিন্ন গবেষণা গ্রন্থে এর উল্লেখ রয়েছে। মুক্তিযুদ্ধের চেতনায় ভাস্বর ১৯৭২-এর সংবিধানে জামায়াতে ইসলামীর রাজনীতি নিষিদ্ধ করা হয়েছিল। ১৯৭৫-এ বঙ্গবন্ধুর নৃশংস হত্যাকান্ডের পর বিএনপির প্রতিষ্ঠাতা জেনারেল জিয়াউর রহমান এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে জামায়াতে ইসলামীসহ ১৯৭১ সালের গণহত্যাকারী, নারী ধর্ষণকারী, যুদ্ধাপরাধীদের সা¤প্রদায়িক দলগুলোকে বাংলাদেশের রাজনীতিতে পুনঃ প্রতিষ্ঠিত করেছেন। বক্তারা স্বাধীনতা বিরোধী জামাতের রাজনীতি বন্ধ করার দাবি জানান।

আমাদের শ্রদ্ধেয় শিক্ষকদের ওপর নিপীড়ন নেমে আসছে। এটা স্পষ্টতই অন্যায় ও অনাকাঙ্খিত। সমাবেশ থেকে এর তীব্র প্রতিবাদ জানিয়ে বক্তারা বলেন, এসব ঘটনার পেছনে নানান দ্ব›দ্ব ও উসকানি থাকতে পরে। শিক্ষাপ্রতিষ্ঠান ধ্বংস হয়ে যাক, তা আমরা চাই না। কোনো শিক্ষক যদি অপরাধী হোন, বা দলীয় পরিচয় দিয়ে অপকর্ম করে থাকেন, তার বিরুদ্ধে প্রচলিত আইনে ব্যবস্থা নিতে হবে। এভাবে জোরপূর্বক লাঞ্ছিত করা কোনোভাবেই কাম্য নয়। আমরা যে বাংলাদেশ চাচ্ছি সেই বাংলাদেশে যদি হয় তার পরিণাম কিন্তু ভালো হবে না। যে কোনো পেশার ক্ষেত্রেই আমরা নিপীড়ন চাই না।
বক্তারা খুব দ্রæত বাংলাদেশের রাজনৈতিক সংকট সমাধানের জোর তাগিদ দেন।

 

 

 

Exit mobile version