নিউইয়র্কে ৩২টি দুর্গা পূজা , কোথায় কখন হবে জেনে নিন

সন্ধান২৪.কম: আজ থেকে নিউইয়র্কে ষষ্ঠীপূজার মধ্য দিয়ে থেকে শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজার আনুষ্ঠানিকতা । 

অনেক মন্দির ৫দিন ব্যাপী পূজার আয়োজন করেছে। বৈদিক তিথী মতে ৮ অক্টোবর মহাষষ্ঠী, ৯ অক্টোবর মহাসপ্তমী, ১০ অক্টোবর মহাঅষ্টমী,১১ অক্টোবর মহানবমী এবং ১২ অক্টোবর বিজয়া দশমী। আজ  ষষ্ঠী পূজার মধ্য দিয়ে ভক্তরা দেবীকে আবাহন করলো ।

শহরের ৫ বরোর ৩২ মণ্ডপে অনেক আগে থেকেই চলছিল দুর্গাপূজার প্রস্তুতি।সব মণ্ডপে ,হলে ও মিলনায়তন আলোকসজ্জা ও সাজসজ্জার আয়োজন করা হয়েছে । প্রতিটি পূজার সাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশ ,ভারতসহ বিভিন্ন দেশের নামকরা শিল্পীরা অংশ গ্রহন করবেন।

বিশিষ্ট সমাজ সেবক ও হিন্দু মিলন মেলার অন্যতম পুজারী রামদাশ ঘরামী  জানান, বাংলাদেশের সনাতন সম্প্রদায় সহ সংখ্যালঘুরা যাতে শান্তিতে বসবাস করতে পাবে.দেবীর কাছে সেই প্রার্থনা করা হবে।

উত্তর আমেরিকা হিন্দু কল্যাণ সংঘের  সভাপতি শ্রী উমেশ চন্দ্র পাল জানান, বিশ্বের অন্যান্য দেশের মত নিউইয়র্কেও আমরা এই উৎসব পালন করছি। এই উৎসবের মধ্য দিয়ে সনাতন ধর্মাবল্বমীরা তাদের হাজার বছরের উৎসবকে লালন করবেন।

ওম শক্তি মন্দিরের সভাপতি শ্রী গৌরাঙ্গ রায় বলেনম  জগতের মা যিনি পালন করছেন, তিনি শস্য রূপেই আমাদের জীবন রক্ষা করবেন। দুর্গা মানে যিনি দুর্গতিনাশ করেন। তিনি ক্ষুধারও দুর্গতিনাশ করেন। সমাজের সকল অন্যায় প্রতিরোধ করবেন।

সনাতন সেবাশ্রম ফাউন্ডেশনের কোষাধ্যক্ষ উজ্জ্বল রায় বলেন,প্রবল পরাক্রমশালী মহিষাসুরকে বধ করার জন্য সকল দেবতার তেজ থেকে দুর্গা দেবীর সৃষ্টি হয়। সকল দেবতারা তাঁকে নিজেদের অস্ত্র ও অলংকার দিয়ে সজ্জিত করেন। এই নারীই মহিষাসুরকে যুদ্ধে আবাহন করেন। প্রচণ্ড যুদ্ধের পর ত্রিশূল দিয়ে গেঁথে মহিষাসুরকে বধ করেন দুর্গা। তেমনি ভাবে আমাদের সমাজে সকল অশুভকে ধংস করার জন্য দেবীর আগমন হোক-এই প্রত্যাশা করছি।

বিশিষ্ট সমাজসেবক ও সংগঠক রিনা সাহা বলেন, বিশ্ব শান্তি প্রতিষ্ঠা ও  বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রিতী বজায় রাখার আহ্বান জানানো হবে এবারের পূজা থেকে।

কোথায়, কারা , কখন পূজা করছে :

জ্যাকসন হাইটসের উডসাইট ৪০-২৩ ৭২ ষ্ট্রীটে ওম শক্তি মন্দির  ৮ থেকে ১২ অক্টোবর হিলসাইড এভিনিউয়ের  ২৫৮-২০ গ্লেনওক্স সার্বজনীন শ্রশ্রী দুর্গা পূজার আয়োজন করেছে।

হিন্দু মিলন মেলা নিউইয়র্ক ১২.১৩ ও ১৪ অক্টোবর উডসাইডের কুইন্স প্যালেসে ৩৭-১১ ৫৭ ষ্ট্রীটে সার্ব্বজনীন দুর্গোৎসব করছে।

৮ থেকে ১২ অক্টোবর কৃইন্স ভিলেজের ১১২-৪৪ ২০৯ ষ্ট্রীটে মহাকালী মন্দিরে সার্বজনীন শারদীয়া দুর্গোৎসবের আয়োজন করেছে সনাতন সেবাশ্রম ফাউন্ডেশন।

উত্তর আমেরিকা হিন্দু কল্যাণ সংঘ ১০.১১ ও ১২ অক্টোবর জ্যামাইকার ১৫০-২৬ হিলসাইড এভিনিউয়ের বাবা বালক নাথ মন্দিরে সার্বজনীন শারদীয়া দুর্গোৎসবের আয়োজন করেছে।

বেঙ্গলী ক্লাব ইউএস ১১ থেকে ১৩ অক্টোবর জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় ( ৭৩-১৯ ৩৭ ষ্ট্রীট)  পূজার আয়োজন করেছে।

৮ থেকে ১২ অক্টোবর শ্রীকৃষ্ণ ভক্ত সংঘ ইউএসএ  জ্যামাইকার ৮৭-৩৫ ১৬২ ষ্ট্রীটে  শারদীয়া দুর্গোৎসবেরে আয়োজন করেছে।

হরিচাঁদ গুরুচাঁদ আর্ন্তজাতিক মতুয়া মিশন ৮ থেকে ১২ অক্টোবর ৯৭-১৯ ১২৭ ষ্ট্রীটে শ্রীশ্রী শারদীয়া দুর্গোৎসবের আয়োজন করেছে।

৮ থেকে ১২ অক্টোবর ১৪৮-০১ হিলসাইডের তাজমহল পার্টি হলে সার্বজনীন শ্রীশ্রী দুর্গোৎসরের আয়োজন করেছে বাংলাদেশ সেবা সংঘ নিউইয়র্ক।

শ্রীশ্রী শারদীয়া দুর্গোৎসবের আয়োজন করেছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ নিউইয়র্ক।  ৯ থেকে ১২ অক্টোবর উডসাইডের গুলশান  টেরেসে ৫৯-১৫.৩৭ এভিনিউতে এই পূজা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ পূজা সমিতি অব নিউইয়র্ক ৩৫ তম শারদীয় উৎসবের আয়োজন করেছে। ১২ ও ১৩ অক্টোবর ১৭৩-১৫ হরেক হাডিং এক্সপ্রেস ওয়েতে গুজরাটী সমাজ হলে এই পূজার আয়োজন করেছে।

১৯ অক্টোবর শনিবার লং আইল্যান্ডের ১৫০ ই সাফফ্লক এডিনিউয়ের ভবানী শংকর মন্দিরে শারদীয়া দুর্গোৎসবের আয়োজন করেছে সর্বজনীন হিন্দু পরিষদ ,লং আইল্যান্ড, নিউইয়র্ক।

১২ ও ১৩ অক্টোবর ২৭৮৪ ওসেন এভিনিউ রনকনকমায় সনাতনী সংঘ লং আইল্যান্ড সার্বজনীন শ্রীশ্রী দুর্গা পূজার আয়োজন করেছে।

৮ থেকে ১২ অক্টোবর হিলসাইড এভিনিউয়ের  ২৫৮-২০ গ্লেনওক্স সার্বজনীন শ্রশ্রী দুর্গা পূজার আয়োজন করেছে দেবালয়।

 

Exit mobile version