চট্টগ্রাম সমিতির নির্বাচনে দুটি পরিষদ প্রতিদ্বন্দ্বিতা করছে

১৯ পদে ৩৯ মনোনয়নপত্র দাখিল : আয় সাড়ে ৪৩ হাজার ডলার

সন্ধান২৪.কম: নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১৯ অক্টোবর  নিউইয়র্কে চট্টগ্রাম সমিতির নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচনে অংশ নেয়া ১৯ পদে ৩৯ জন প্রার্থীর কাছে মনোনয়নপত্র বিক্রি করে আয় হয়েছে ৪৩ হাজার ৭০০ ডলার।
গত ৭ সেপ্টেম্বর ছিল মনোনয়নপত্র দাখিলের শেষদিন। ব্রæকলিনে সমিতির নিজস্ব কার্যালয়ে মনোনয়নপত্র জমা নেয় নির্বাচন কমিশন। এ সময় উপস্থিত ছিলেন প্রধান নির্বাচন কমিশনার শেখ মোহাম্মদ খালেদ, নির্বাচন কমিশনের সদস্য রুহুল আমিন হোসেন,মোহাম্মদ আব্দুল হান্নান চৌধুরী, মোহাম্মদ সেলিম হারুণ ও শাহাব উদ্দিন সাগর। সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত মনোনয়নপত্র জমা দেওয়ার সময় ছিল।


নির্বাচন কমিশনের মুখপাত্র শাহাব উদ্দিন সাগর বলেন, চট্টগ্রাম সমিতির নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে ১৯ পদে। এই ১৯ পদে ৩৯ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্যে দুটি প্যানেল এবং সাধারণ সম্পাদক পদে মহিউদ্দিন মনোনয়নপত্র জমা দিয়েছেন। জানা গেছে,প্রথমে মনোনয়নপত্র জমা দিয়েছেন স্বতন্ত্র সাধারণ সম্পাদক প্রার্থী মহিউদ্দিন। তারপর মনোনয়নপত্র জমা দেন তাহের-আরিফ প্যানেলের প্রার্থীরা। তারা ১৯টি মনোনয়নপত্র জমা দেন। এ প্যানেলের সভাপতি প্রার্থী আবু তাহের এবং সাধারণ সম্পাদক প্রার্থী আরিফুল ইসলাম। এই প্যানেলের মনোনয়নপত্র জমা দেওয়ার পর মনোনয়নপত্র জমা দেন মাকসুদ-সিরাজি প্যানেল। এ প্যানেলের সভাপতি প্রার্থী মাকসুদুল হক চৌধুরী এবং সাধারণ সম্পাদক প্রার্থী মাসুদ হোসেন সিরাজী। এ প্যানেলের পক্ষ থেকেও ১৯টি মনোনয়নপত্র জমা দেওয়া হয়।
নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, প্রাথমিক প্রার্থী তালিকা প্রকাশ করা হবে ১২ সেপ্টেম্বর,প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৮ সেপ্টেম্বর এবং চূড়ান্ত প্রার্থী তালিকা ঘোষণা করা হবে আগামী ২১ সেপ্টেম্বর। এবারের নির্বাচনে সর্বমোট ২ হাজার ৮৯৪ জন ভোটার তাদের ভোধিকার প্রয়োগ করবেন। সাধারণ ভোটার ২ হাজার ৬৬৩ জন এবং লাইফ মেম্বার ২৩৩ জন। নির্বাচন কমিশন সূত্র জানায়, এখনো ভোটকেন্দ্র ঠিক করা হয়নি এবং কীভাবে ভোট নেওয়া হবে তাও চূড়ান্ত করা হয়নি। নির্বাচন কমিশনার শাবাব উদ্দিন সাগর জানিয়েছেন, চূড়ান্ত প্রার্থিতা ঘোষণার পর প্রার্থীদের সঙ্গে আলাপ করেই কীভাবে ভোট নেওয়া হবে তার সিদ্ধান্ত নেওয়া হবে। যদিও ইতিমধ্যেই ভোটের বাজারে বিভিন্ন অভিযোগ পাল্টা অভিযোগ শোনা যাচ্ছে।
নির্বাচনে মনোনয়নপত্র সংগ্রহ করেছে তাহের-আরিফ পরিষদ। এতে সভাপতি প্রার্থী মো. আবু তাহের এবং সাধারণ সম্পাদক প্রার্থী মো. আরিফুল ইসলাম। তারা বলেন, আমরা নির্বাচন কমিশনের কার্যালয়ে উপস্থিত হয়ে মোট ১৯ পদের জন্য মনোনয়ন জমা দিয়েছি। এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম সমিতির সাবেক সভাপতি মনির আহমেদ, তাহের-আরিফ পরিষদের পরিচালনা কমিটির চেয়ারম্যান, মো. সেলিম,সাবেক কোষাধ্যক্ষ মীর কাদের রাসেল, ইব্রাহীম দিপু, আবদুল হামিদ,নুর মোহাম্মদ সওদাগর, মুজিবুর রহমান, ব্যবসায়ী নজরুল ইসলাম, সোহেল মাহমুদ,তখির আহমেদসহ আরও অনেকে।
নির্বাচনে সভাপতি প্রার্থী মো. আবু তাহের এবং সাধারণ সম্পাদক প্রার্থী মো. আরিফুল ইসলাম বলেন, সবার জন্য নিরাপদ এবং গ্রহণযোগ্য চট্টগ্রাম সমিতি হোক এটাই আমাদের অঙ্গীকার। আমরা চাই ভবিষ্যত নেতৃত্ব ভোগের নয়, ত্যাগ এবং সেবক মানসিকতার হোক। চট্টগ্রাম সমিতির হারানো গৌরব ফিরিয়ে আনতে আপনাদের সকলকে সাথে নিয়ে তাহের-আরিফ পরিষদ যুক্তরাষ্ট্র চট্টগ্রামবাসীর সাথে কাজ করতে বদ্ধপরিকর।

অপর দিকে মাকসু- মাসুদ পরিষদের ১৯ টি পদে মনোনয়ন দাখিল করে।

এ সময় প্রার্থীরা ছাড়াও আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ সোসাইটির ট্রাস্টি বোর্ড সদস্য শাহাজাহান সিরাজী,আবুল কাসেম ভুঁইয়া, সমিতির সাবেক সাধারন সম্পাদক মেহেবুবর রহমান বাদল,সাবেক সভাপতি আহসান হাবীব, জসিম উদ্দীন, নুরুল আলম নুরু, মুজিবুল হক চৌধুরী,শফিউল আলম,নুরুল আনোয়ার, আবুল কাশেম, তরিকুল হায়দার চৌধুরী,মফজল আহমদ,আনোয়ার চৌধুরী, আবদুল হামিদ, জয়নাল আবেদিন জাহাঙ্গীর, সাইফুউদ্দিন খান স্বপন প্রমূখ।
চট্টগ্রাম সমিতির অতীতের গøানি দুর করে, গডফাদার মুক্ত করে চট্টগ্রাম সমিতিকে গতিশীল, সচ্ছতা জবাবদিহিতা ও শৃঙ্খলা ফিরিয়ে আনার লক্ষ্যে মাকসুদ-মাসুদ পরিষদকে চট্ট্গ্রাম বাসী বিপুল ভোটে জয়ী করবেন বলে পরিষদটি প্রত্যাশা করছেন!

Exit mobile version