যুক্তরাষ্ট্রে বর্ণাঢ্য আয়োজনে জাতির পিতার জন্মশতবার্ষিকী পালন

প্রতিনিধি, যুক্তরাষ্ট্র : ১৭ মার্চ জাতির পিতার জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবসটি  যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে  বাংলাদেশ দূতাবাস, জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন, বাংলাদেশ কনস্যুলেট জেনারেল নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠন-প্রতিষ্ঠান  উদযাপন করে।

১৭ মার্চ  যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসি বাংলাদেশ দূতাবাস, জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন ও নিউইয়র্ক  বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন অনুষ্ঠানে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন, রাষ্ট্রপতি , প্রধানমন্ত্রী , পররাষ্ট্রমন্ত্রী  এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ,মুক্ত আলোচনা এবং জন্মদিনের কেক কাটার আয়োজন হয়। অনুষ্ঠানের শেষে বঙ্গবন্ধুসহ তার পরিবারের সব সদস্যের  আত্মার মাগফিরাত ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাতও করা ।

ওয়াশিংটন ডিসিতে  রাষ্ট্রদূত এবং দূতাবাসের কর্মকর্তাগণ দূতাবাসে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবক্ষ ভাস্কর্যে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন। আলোচনা অনুষ্ঠানে  বঙ্গবন্ধুর প্রতি  শ্রদ্ধা জানিয়ে  রাষ্ট্রদূত  এম শহিদুল ইসলাম বঙ্গবন্ধুর জীবন ও আদর্শের ওপর আলোকপাত করে সমাপণী বক্তব্য করেন।

১৭ মার্চ  জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন ও বাংলাদেশ কনস্যুলেট জেনারেল নিউইয়র্ক এর যৌথ উদ্যোগে  দুই পর্বে ভাগ করে দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়।


বিকালে স্থায়ী মিশন ও কনস্যুলেটের যৌথ উদ্যোগে শিশুদের অংশগ্রহণের মাধ্যমে ভার্চুয়ালভাবে অনুষ্ঠিত হয় শিশু আনন্দমেলা। এতে নিউইয়র্কে বসবাসরত বাংলাদেশী শিশুদের অংশগ্রহণে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ উপস্থাপন এবং ‘নিজের অনুভূতি ব্যক্ত করে বঙ্গবন্ধুর উদ্দেশ্যে পত্রলিখন’ প্রতিযোগিতার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।  শিশুদের অংশগ্রহণে “শুনো একটি মুজিবের কন্ঠে” সমবেত সঙ্গীত, কবিতা পাঠ ও নৃত্যানুষ্ঠানের আয়োজন করা হয়।  বিকালের এই ভার্চুয়াল আয়োজনে জাতির পিতার জন্ম থেকে শুরু করে বঙ্গবন্ধু হয়ে ওঠা, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম, স্বাধীন বাংলাদেশ পুনর্গঠনসহ জাতীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে তাঁর অবদানের উপর একটি শিশুতোষ গ্রাফিক্স ভিডিও প্রদর্শন করা হয়।


সকালের আলোচনা পর্ব এবং বিকালের ‘শিশু আনন্দমেলা’ উভয় পর্বেই স্বাগত বক্তব্য রাখেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। এছাড়া শিশুদের উদ্দেশ্যে বক্তব্য দেন বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, নিউইয়র্ক এর কনসাল জেনারেল সাদিয়া ফয়জুন্নেছা।


বিকালের পর্বে নিউইয়র্কস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব পারফর্মিং আর্টস্ (বিপা) এবং বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টস্ (বাফা) এর শিশু শিল্পী এবং নিউইয়র্কে বসবাসরত শিশু ও তাদের অভিভাবকসহ স্থানীয় বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক প্রতিষ্ঠানের প্রতিনিধিবর্গ, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও গণমাধ্যম ব্যক্তিত্বগণ ভার্চুয়াল শিশু আনন্দমেলায় অংশগ্রহণ করেন।
নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগ নিউইয়র্ক ম‍্যানহাটন টাইমস স্কয়ারে  অনুষ্ঠানের আয়োজন করে। সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি রফিকুর রহমান রফিকের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ইমদাদ চৌধুরীর সঞ্চালনায় জন্মদিনের অনুষ্ঠানে বক্তব্য রাখেন
যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের কার্যকরী সদস‍্য নুরুল আফছার সেন্টু,আবদুল হামিদ,নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি সাইকুল ইসলাম,এম উদ্দিন আলমগীর,সাংগঠনিক সম্পাদক শিবলী ছাদেক শিবলু,মাহাফুজ হায়দার,সুমন মাহমুদ । দপ্তর সম্পাদক দুলাল বিল্লাহ, তথ্য ও প্রযুক্তি সম্পাদক গোলাম হাসান, শ্রম বিষয়ক সম্পাদক মোহাম্মদ বাবুল,মহিলা বিষয়ক সম্পাদক কানিজ ফাতেমা শাওন। চার্চ ম‍্যাকডোনাল্ড আওয়ামী লীগের সভাপতি ইসমত হক খোকন। যুক্তরাষ্ট্র যুবলীগের খন্দকার জাহিদুল ইসলাম,নোভেল আমিন, জোবায়ের আল হাসান সহ বঙ্গবন্ধু আদর্শের নেতৃবৃন্দ।
নিউইর্য়কের মুক্তধারা বিকেলে জ্যাকসন হাইটসের একটি মিলনায়তনে দিনটি উদযাপন উপলক্ষে “ শিশু-কিশোর চেতনায় বঙ্গবন্ধু” শীর্ষক এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করে। এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কন্ঠযোদ্ধা রথীন্দ্রনাথ রায় ও মুক্তিযোদ্ধা ড. জিয়াউদ্দিন। অনুষ্ঠান সঞ্চালনা করেন সাস্কৃতিক কর্মী শুভ রায়। অনুষ্ঠানে শিশু-কিশোরা বক্তৃতা, গান ও কবিতা আবৃত্তি করে।

Exit mobile version